The news is by your side.

জসিম উদ্দিন আজমঃ যার তুলনা শুধুই তিনি..

0

Get real time updates directly on you device, subscribe now.

আলিম আল রশিদঃ জসিম উদ্দিন আজমের সাথে পরিচয় বিনোদপুর উচ্চ বিদ্যালয়ে আমার রচিত " বিপন্ন চেতনার মৃত্যু চাই" নাটকের রিহার্সেল কক্ষে। প্রিন্সিপাল চরিত্রে মানানসই কাউকেই যখন পাচ্ছিলামনা চোখ পড়লো তার প্রতি।
জিজ্ঞেস করলাম তুমি কি এই স্কুলের ছাত্র। আজম জ্বী; বলতেই তাকে দাড় করিয়ে ডায়লগ তুলে দিলাম।আশ্চর্য! আমার চাহিদার পুরোটাই সে ডেলিভারি দিল। সঙ্গে সঙ্গে সিলেক্ট করলাম তাকে। সেই থেকে পরিচয় শুরু।
এরপর আমার বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডে জড়িয়েছি তাকে। একত্রে নানা সাংগঠনিক কাজ চালিয়েছি আমরা পুরোদমে। যে কোন কাজে কোথাও কোন ফাকি কিংবা অবহেলা কখনোই চোখে পড়েনি আমার। সে ছিল একনিষ্ঠ দায়িত্বশীল কর্মী ও সৎ চরিত্রের অধিকারী এবং সাদামনের মানুষ!
একসময় মিরকাদিম পৌরসভায় স্থানীয় সাংস্কৃতিক চেতনা বিকাশে "পদক্ষেপ ললিতকলা একাডেমি "চালিয়েছি আমরা কয়েকজন মিলে । প্রচুর ছাত্রছাত্রীরা এখানে প্রশিক্ষণ নিয়েছে। এই একাডেমি পরিচালনার ক্ষেত্রেও আজম এর ছিল এক গুরুত্বপূর্ণ ভূমিকা।
সে নিয়মিত একাডেমি গেট খোলা ও বন্ধ করা থেকে শুরু করে নিয়মিত আবৃত্তি ও নাট্যকলা বিভাগের দুটি ক্লাশ নিতো। প্রয়োজনে চারুকলা বিভাগের চিত্রাঙ্কন ক্লাশ নিয়ে ছাত্রছাত্রীদেরকে শিক্ষা দিতো।
আমাকে ভীষণ ভালোবাসতো আজম, কতটা যে ভালোবাসতো তার একটা প্রসঙ্গ তুলে ধরতে হয়। একাডেমিতে বৈশাখী মেলার শেষ দিনে এক গ্রাহক চক্রান্ত করে কঠিন একটা সমস্যা সৃষ্টি করলো। সংশ্লিষ্ট বড় বড় নেতা ও কাছের ববন্ধুবান্ধব সবাই সে সমস্যা আমার উপর চাপিয়ে দিল।
আমার পাশ থেকে নানা ছলছুতোয় সবাই একে একে কেটে পরলো, কিন্তু আজম একা ফেলে যায়নি আমায়। সর্বশেষ পর্যন্ত আমার পাশেই ছিল। যেহেতু আমি ন্যায়ে দৃঢ় ছিলাম সে চক্রান্তে অবশেষে আমারই জয় হয়েছিল।
জসিম উদ্দিন আজম ছিল মুন্সিগঞ্জ জেলার একজন শ্রেষ্ঠ আবৃত্তি শিল্পী। তাছাড়া সাহিত্য চর্চায় তার বেশ কিছু অবদান ছিল। তিনি একজন নাট্যকার, কবি এবং গবেষক।
বিক্রমপুরে সংগীত চর্চার উপর তার বেশ কিছু গবেষণার কাজ আমি দেখেছি। একজন গীতিকার হিসেবে গান রচনা করে তাতে সুরারোপ করেছে জসিম উদ্দিন আজম।
ব্যক্তি আজমের বিভিন্ন গুণের কথা, মানুষ হিসেবে তার অসংখ্য মানবতার কথা, একজন দায়িত্বশীল মানুষ দিসেবে তার প্রতিপালনের কথা ছোট্ট এ পরিসরে লিখে কখনো শেষ করা যাবেনা।
ব্যক্তি জীবনে আজম ছিল আমার সবচেয়ে একনিষ্ঠ শুভাকাঙ্ক্ষী। তার তুলনা শুধুই সে। জীবনের বিশেষ বিশেষ সময় অনেক কিছুই ইচ্ছে থাকলেও তা হয়ে উঠেনা।
তার শেষ সময়টা আমি তার পাশে থাকতে পারিনি, এই দুক্ষবোধ আজন্মকাল আমায় বয়ে বেড়াতে হবে।
আল্লাহর নিকট প্রার্থনা আল্লাহ পরম করুণাময় জসিম উদ্দিন আজমকে তিনি জান্নাতুল ফেরদৌস নসীব করুন, আমিন।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.