The news is by your side.

করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক নয় সতর্ক হন।

0

Get real time updates directly on you device, subscribe now.

ওয়েবডেস্ক: চিন থেকে গোটা বিশ্বে দ্রুত ছড়াচ্ছে নোভেল করোনা ভাইরাস। ইউহান প্রদেশের মাছের বাজার থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসের বাহক যে মানবদেহ, সেটাও নিশ্চিত করেছে চিন। এক নজরে দেখে নেওয়া যাক, কী এই করোনা ভাইরাস?

ভাইরাসের প্রকৃতি

করোনা ভাইরাসের জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গিয়েছে, এটা অনেকটাই সার্স ভাইরাসের মতোই। সার্সে আক্রান্ত হয়ে ২০০০ সালে ৭৭৪ জনের মৃত্যু হয় বলে জানা গিয়েছিল। নতুন ভাইরাসটিকে বিজ্ঞানীরা নোভেল করোনা প্রকৃতির বলেই উল্লেখ করেছেন।

কী ভাবে ছড়ায়?

পশু-পাখি এবং গবাদি পশুর কাছাকাছি থাকা মানুষের মধ্যে করোনা ভাইরাস সংক্রমণের সম্ভাবনা অনেকটাই বেশি। পশুর লোম এবং মল থেকে ভাইরাস বিস্তার লাভ করতে পারে। তবে সরাসরি মানবদেহে সংক্রমণ করে এই ভাইরাস। এক বার মানুষের শরীরে প্রবেশ করলে বিপজ্জনক হয়ে উঠতে পারে ভাইরাসটি।

সংক্রমণের স্থান!

নাক, সাইনাস অথবা গলার উপরিভাগে সংক্রমণ ঘটে। ভাইরাসটির লক্ষ্য মূলত ফুসফুস।

লক্ষণগুলি কী?

শ্বাসপ্রশ্বাসের সমস্যা। এ ছাড়া জ্বর, সর্দি-কাশি এর প্রাথমিক লক্ষণ। প্রাথমিক ভাবে উপসর্গ অধরা থাকে।

আক্রান্তের চিকিৎসা

সংক্রমিত ব্যক্তিকে আলাদা রেখে চিকিৎসা করাই রীতি। অরক্ষিত প্রাণীর থেকে দূরত্ব বজায় রাখা এবং ডিম এবং মাংস জাতীয় খাবার সংক্রমিত ব্যক্তির থেকে দূরে রাখার পরামর্শ দেন চিকিৎসকেরা। আবার অ্যান্টি-বায়োটিকেও কাজ হয় না বলে জানিয়েছেন তাঁরা।

এখনও পর্যন্ত আক্রান্ত

চিন, দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যাল্যান্ড এবং আমেরিকা-সহ অন্যান্য দেশ মিলিয়ে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ৭০০। জানিয়েছে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এমআরসি সেন্টার ফর গ্লোবাল ইনফেকশাস ডিজিজ অ্যানালাইসিস। মৃত্যু হয়েছে, কমপক্ষে ২ জনের।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.

%d bloggers like this: