The news is by your side.

সবুজ সুরক্ষায় হোক তরুণদের পথচলা

Get real time updates directly on you device, subscribe now.

সবুজ সুরক্ষায় হোক তরুণদের পথচলা

মাহবুব আলম জয়: গাছ আমাদের পরিবেশ, জীববৈচিত্র্য এবং মানুষের জীবন বাঁচাতে সহায়তা করে।  গাছ মানুষের পরম বন্ধু সবুজ বনায়ন ক্ষতিগ্রস্ত হলে পরিবেশের ওপর নেমে আসে বিপর্যয়। পরিবেশ রক্ষায় তথা পৃথিবীর সুরক্ষায় আজ প্রয়োজন সচেতন উদ্যোগের। সবুজ দেশ গড়ে তুলতে প্রয়োজন তরুণ প্রজন্মের। তাই তরুণদের নিয়ে আমাদের আগামীর সবুজ বাংলাদেশ গড়ে তুলতে তাদেরকে বৃক্ষপ্রেমে উদ্ধুদ্ধ করতে হবে। সবুজের সাথে মিতালী করাতে হবে। দেশে সামাজিক সংগঠন গড়ে উঠেছে। সংগঠন গুলোর মত গড়ে উঠেনি পরিবেশবাদী সংগঠন।  অসংখ্য সামাজিক ও  সাংস্কৃতিক সংগঠনের গঠণতন্ত্রে যুক্ত করা হোক নির্মল সবুজ বনায়নে গড়ে তোলার লক্ষ্যে কাজ করা। বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কারে গ্রাম গঞ্জে যুক্ত করা হোক গাছের চারা।।শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হোক পরবর্তী প্রজন্মের সবুজ স্বপ্ন।
পরিবেশের ভারসাম্য রক্ষায় সবুজ বনায়নের বিকল্প নেই। যতই দিন যাচ্ছে নতুন বনায়ন তো করা হচ্ছে না, উল্টো বনাঞ্চল উজাড় করা হচ্ছে।
বিশেষজ্ঞদের মতে, আমাদের দেশের আয়তন ও জনসংখ্যানুপাতে ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন কিন্তু বাস্তবে রয়েছে ৮-১০ ভাগ বনভূমি। একদিকে মানুষে বন ও সড়কের গাছ কেটে বিনাশ করছে।
আবার  সবুজ সুরক্ষায়তরুণ প্রজন্মের অনেকেই কাজ করছেন।
‘রাস্তার ধারে, বাড়ির আঙ্গিনায় কিংবা বিদ্যালয় মাঠে, নদীন পাড়ে যেখানেই সুযোগ পাই সেখানেই গাছ লাগাতে হবে। গাছের চারা রোপণে সহপাঠীদের উদ্বুদ্ধ করার পাশাপাশি নিজেও গাছের চারা লাগিয়ে পরিবারে সদস্য ও বন্ধুবান্ধবকে প্রেরণা দিতে হবে।। একই সঙ্গে গাছের চারা বাঁচিয়ে রাখায় নিতে হবে যত্ন। এখন সবুজ কর্মি হিসেবে বলতে চাই সবুজ মানেই আমার কাছে সুন্দর সতেজ পরিবেশ। আমি নতুন প্রজন্মকে  সবুজের আহবানে জানাই।
আমি মনে করি ‘আমি প্রকৃতির, প্রকৃতি আমার।’ প্রকৃতিকে ভালবেসে সবুজ সুরক্ষায় কাজ করতে এখনই তরুণ প্রজন্মতে এগিয়ে আসতে হবে। লেখক: পরিবেশ কর্মি, লেখক ও সাংবাদিক,সভাপতি,সবুজ কুঁড়ি বাংলাদেশ

Get real time updates directly on you device, subscribe now.

Comments are closed.