The news is by your side.

স্বাধীন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ এর ৯৪তম জন্মবার্ষিকী আজ

0

Get real time updates directly on you device, subscribe now.

নিজস্ব প্রতিনিধিঃ বঙ্গবন্ধুর প্রিয়ভাজন জাতীয় চার নেতার একজন স্বাধীনতার অন্যতম সংগঠক স্বাধীনবাংলা অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ এর  আজ ৯৪তম জন্মবার্ষিকী। তিনি ১৯২৫ সালের ২৩ জুলাই গাজীপুরের কাপাসিয়ার দরদরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে তিনি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

তাজউদ্দীন আহমদ ছাত্রজীবন থেকেই রাজনীতির সঙ্গে যুক্ত হন। ১৯৬৬ সালে তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধ সংগঠনে তাজউদ্দীন আহামদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে তিনি মুক্তিযুদ্ধকে সফল সমাপ্তির দিকে নিয়ে যেতে অসামান্য অবদান রাখেন। দেশ স্বাধীন হওয়ার পরে বঙ্গবন্ধুর নেতৃত্বাধীন সরকারে অর্থ ও পরিকল্পনা মন্ত্রীর দায়িত্ব পান তাজউদ্দীন। পরে ১৯৭৪ সালের ২৬ অক্টোবর বঙ্গবন্ধুর নির্দেশে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর তাজউদ্দীন আহমদকে গ্রেপ্তার করা হয়। কারাবন্দি থাকার সময়ে ১৯৭৫ সালের ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে তাঁকে নির্মমভাবে হত্যা করা হয়। তাজউদ্দীন আহমদের জন্মবার্ষিকী উপলক্ষে আজ সারা দেশে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সংগঠনসমুহ নানা ধরনের কর্মসূচী পালন করছেন।

একজন সৎ-নিষ্ঠাবান নেতার প্রতি স্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে চেতনায় একাত্তর সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন আহাম্মেদ বলেন আজকের এই দিনে মরহুম তাজউদ্দিন আহমদ এর কর্মময় বর্ণিল জীবন থেকে শিক্ষা নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

Get real time updates directly on you device, subscribe now.

Leave A Reply

Your email address will not be published.

%d bloggers like this: